রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:৫৯ পূর্বাহ্ন
শিরোনাম :
মোটরসাইকেলসহ পলাশবাড়ী থানা পুলিশের হাতে ৯ জন আন্তঃজেলা চোর গ্রেফতার  ৬টি প্রতিষ্ঠানকে মোট ১৪ হাজার টাকা জরিমানা করা হয় প্রধানমন্ত্রীর উদ্দেশ্য ছিলো এই জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করা- গাইবান্ধায় হুইপ গিনি এমপি ভুট্টার উৎপাদন হয়েছে ৬৭ লক্ষ টন যা মুলত দেশের উত্তর বঙ্গে উৎপাদিত হচ্ছে । গাইবান্ধায় নারী ও শিশু প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত।  কারিগরী প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও শেলাই মেশিন বিতরণ  দিনাজপুরে সাংবাদিক ইউনিয়নের আয়োজনে সাংবাদিক হূমায়ুন কবীরের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত। কৃষকদের অধিক সেবা দিতেই স্কুটি নিয়ে ছুটে চলছেন নারী উপসহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন দিনাজপুরে সাংবাদিক হুমায়ূন কবিরের জানাজা ও দাফন সম্পন্ন দুই যুগ পেরিয়ে২৫ বছরে পদার্পন করেছে (হাবিপ্রবি)

ডাঃ মোজাফ্ফর আহমেদ আই কেয়ার সেন্টার,গাইবান্ধা । ০১৭৬৭-৩০৬৭০২

গাইবান্ধায় সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রায় বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত

সঞ্জয় সাহাঃ
  • প্রকাশের সময় : মঙ্গলবার, ২০ জুন, ২০২৩

 সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী জগন্নাথদেবের রথযাত্রা পালনে সারাদেশের ন্যায় গাইবান্ধায় আনন্দমুখর পরিবেশ ও কঠোর নিরাপত্তায় বর্ণাঢ্য শোভাযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

শোভাযাত্রার উদ্বোধন করেন- গাইবান্ধা জেলা প্রশাসক অলিউর রহমান ও পুলিশ সুপার কামাল হোসেন। উপস্থিত ছিলেন- বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ গাইবান্ধা জেলার সভাপতি রনজিত বকসী সূর্য্য, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খৃষ্টান ঐক্য পরিষদ গাইবান্ধা জেলার সাধারণ সম্পাদক চঞ্চল সাহা, সাংগঠনিক সম্পাদক সজল সরকার, পুজা উদযাপন পরিষদ গাইবান্ধা জেলা সাধারণ সম্পাদক সুদেব চৌধুরী, ইসকন গাইবান্ধার পরিচালক শ্রীপাদ নরোত্তমানন্দ কৃষ্ণ দাস ব্রহ্মচারী, যুব ঐক্য পরিষদ গাইবান্ধা জেলার আহবায়ক সুমন চক্রবর্তী, যুগ্ন আহবায়ক সঞ্জয় সাহা, বিশাল সরকার, সদস্য সচিব অভিজিৎ দাস অভি, ছাত্র ঐক্য পরিষদ গাইবান্ধা জেলা সদস্য সচিব শুভ মহন্ত, কলেজ শাখার আহবায়ক গোবিন্দ সহ ইসকন মন্দির এর কর্মকর্তা ও সদস্যরা।

 

গাইবান্ধা সদর থানা পুলিশ, জেলা ডিবি পুলিশ সহ জেলা পুলিশ এর বিভিন্ন সদস্যরা নিরাপত্তার দায়িত্ব পালন করেন।

 

গাইবান্ধা সদরের তিন গাছতলার কনকরায় আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) প্রচার কেন্দ্র (আশ্রম) বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ ভোগ প্রদানের মধ্য দিয়ে মঙ্গলবার বিকেলে রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয়।

 

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে শুরু হয় জগন্নাথদেবের রথযাত্রা। আট দিনের এই আনন্দ আয়োজন নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শেষ হবে উল্টোরথের মধ্য দিয়ে। শোভাযাত্রাটি (ইসকন) আশ্রম হতে শুরু হয়ে জেলা পরিষদ, ডিবি রোড ও ভিএইড রোড হয়ে বড় কালিবাড়ী মন্দিরে গিয়ে শেষ হয়।

 

কথিত আছে, এই তিথিতে জগন্নাথ ভাই বলরাম ও বোন সুভদ্রার সঙ্গে মাসির বাড়ি যান। সেখান থেকে আবার সাতদিন পর মন্দিরে ফিরে আসেন। এটাকেই জগন্নাথ দেবের মাসির বাড়ি যাওয়া বলে। এই যাওয়াকে সোজা রথ, আর ফিরে আসাকে উল্টো রথ বলে।

এই রথযাত্রা ভারতের ওড়িশা, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ, মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়াসসহ পৃথিবীর বিভিন্ন দেশে আন্দোৎসবের মধ্যে দিয়ে উযাপিত হবে। ভারতের সর্বাধিক প্রসিদ্ধ রথযাত্রা ওড়িশার পুরী শহরের জগন্নাথ মন্দিরের রথযাত্রা। আর বাংলাদেশের ধামরাইয়ের রথযাত্রা বিশ্বের দ্বিতীয় সর্ববৃহৎ।

সনাতন ধর্মের মানুষদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন তারা।

আগামী ২৭ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে এই উৎসবের সমাপ্তি ঘটবে।

 

বিডি গাইবান্ধা/

Print Friendly, PDF & Email

যমুনা প্লাজা,গাইবান্ধা -01740569856

জিনিয়াস কিন্ডার গার্টেন এন্ড স্কুল ও জিনিয়াস এডুকেয়ার

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ১৬:১৫ অপরাহ্ণ
  • ১৮:০০ অপরাহ্ণ
  • ১৯:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ
bdgaibandha.news©2020 All rights reserved
themesba-lates1749691102