রবিবার, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:৪৯ অপরাহ্ন
শিরোনাম :
মোটরসাইকেলসহ পলাশবাড়ী থানা পুলিশের হাতে ৯ জন আন্তঃজেলা চোর গ্রেফতার  ৬টি প্রতিষ্ঠানকে মোট ১৪ হাজার টাকা জরিমানা করা হয় প্রধানমন্ত্রীর উদ্দেশ্য ছিলো এই জাতিকে সুশিক্ষায় শিক্ষিত করা- গাইবান্ধায় হুইপ গিনি এমপি ভুট্টার উৎপাদন হয়েছে ৬৭ লক্ষ টন যা মুলত দেশের উত্তর বঙ্গে উৎপাদিত হচ্ছে । গাইবান্ধায় নারী ও শিশু প্রতি সহিংসতা প্রতিরোধ বিষয়ক সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত।  কারিগরী প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র ও শেলাই মেশিন বিতরণ  দিনাজপুরে সাংবাদিক ইউনিয়নের আয়োজনে সাংবাদিক হূমায়ুন কবীরের রুহের মাগফিরাত কামনায় দোয়া মাহফিল অনুষ্ঠিত। কৃষকদের অধিক সেবা দিতেই স্কুটি নিয়ে ছুটে চলছেন নারী উপসহকারী কৃষি কর্মকর্তা শর্মিলা শারমিন দিনাজপুরে সাংবাদিক হুমায়ূন কবিরের জানাজা ও দাফন সম্পন্ন দুই যুগ পেরিয়ে২৫ বছরে পদার্পন করেছে (হাবিপ্রবি)

ডাঃ মোজাফ্ফর আহমেদ আই কেয়ার সেন্টার,গাইবান্ধা । ০১৭৬৭-৩০৬৭০২

সাদুল্লাপুর উপজেলায় ৮৪টি শিক্ষা প্রতিষ্ঠানের অংশগ্রহণে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত

আশিক শাওন
  • প্রকাশের সময় : সোমবার, ২৯ মে, ২০২৩

অদ্য ২৯ মে ২০২৩ তারিখ রোজ সোমবার গাইবান্ধা জেলার সাদুল্লাপুর উপজেলার জয়েনপুর আদর্শ কলেজ মিলনায়তনে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। সাদুল্লাপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মোছা: রোকসানা বেগম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান জনাব মো: সাহারিয়া খাঁন বিপ্লব, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: জয়নুল আবেদীন, অধ্যক্ষ, সাদুল্লাপুর সরকারি কলেজ, জনাব মোঃ আবুল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, জনাব মো: হারুন অর রশিদ, একাডেমিক সুপারভাইজার, জনাব মো: আব্দুল বারী সরকার, অধ্যক্ষ ও ভেন্যু প্রধান, জয়েনপুর আদর্শ কলেজ, জনাব নওশীর হারুন ইঞ্জিল, সভাপতি, উপজেলা শিক্ষক সমিতি, সাদুল্লাপুর। রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন, জনাব মোঃ ইজাজুল ইসলাম, টিম ম্যানেজার, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি, বিশ্বসাহিত্য কেন্দ্র । এছাড়াও সাদুল্লাপুর উপজেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান এবং সংগঠকবৃন্দ উপস্থিত ছিলেন ।
কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনাব মো: সাহারিয়া খাঁন বিপ্লব, চেয়ারম্যান, উপজেলা পরিষদ, সাদুল্লাপুর, গাইবান্ধা। তিনি বলেন, কর্মসূচির দ্বারা শিক্ষার্থীদের বই পড়ার পাশাপাশি পাঠ দক্ষতার ব্যপারেও গুরুত্ব বাড়বে। একটি মেধাসম্পন্ন জাতি গঠনে বই পড়ার কেনো বিকল্প নাই। সরকার পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির যে উদ্যোগ হাতে নিয়েছে এজন্য সরকারকে সাধুবাদ জানান। উপস্থিত প্রতিষ্ঠান প্রধান ও সংগঠকদের কর্মসূচির ব্যপারে উদ্বুদ্ধ করে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করে কর্মসূচি পরিচালনা করার ব্যপারে সর্বাত্মক সহযোগিতা করার প্রতি আহ্বান জানান এবং অত্র উপজেলায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন।
কর্মশালায় সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন সাদুল্লাপুর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব মোছা: রোকসানা বেগম। তিনি তাঁর বক্তব্যে বলেন, আনন্দের মধ্য দিয়ে বই পড়লে শিক্ষার্থীদের মনে তা দীর্ঘস্থায়ী প্রভাব পড়বে। শিক্ষার্থীদের পাঠদান আনন্দময় করে তোলার জন্য পাঠ্যবইয়ের পাশাপাশি উক্ত কর্মসূচির বইগুলো ভূমিকা রাখবে। বর্তমানে নারীদের যে অর্জন তা কেউ করুণা করে দেয়নি , তাঁরা বই পাঠের মাধ্যমে নিজেদের ভাগ্য পরিবর্তন করেছেন। তিনি আরো বলেন, একমাত্র বই-ই পারে সমাজকে পরিবর্তন করতে। তিনি পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির সাফল্য কামনা করেন।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মো: জয়নুল আবেদীন, ভারপ্রাপ্ত অধ্যক্ষ, সাদুল্লাপুর সরকারি কলেজ। তিনি বই পড়ার ব্যপারে গুরুত্ব তুলে ধরতে গিয়ে বলেন বর্তমানে শিক্ষার্থীদের মাঝে পাঠের অভ্যাস কমে গিয়েছে। সে অভ্যাস গড়ে তুলে মেধা ও মননের বিকাশ সাধন করতে সবাইকে উদ্ভূদ্ধ হতে হবে এবং কর্মসূচির সফলতা কামনা করেন।
বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন মো: আব্দুল বারী সরকার, অধ্যক্ষ, জয়েনপুর আদর্শ কলেজ। তিনি বলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে সহায়তা করবে একই সাথে তিনি কর্মসূচির সফলতা কামনা করেন।
বিশেষ অতিথি হিসাবে আরো উপস্থিত ছিলেন, জনাব মো: হারুন অর রশিদ, একাডেমিক সুপারভাইজার। তিনি বলেন ছেলে মেয়েদের শুধু পাঠ্য বই পড়ালেই চলবে না এর পাশাপাশি আরো আনুষঙ্গিক বই পড়াতে হবে।
এছাড়া কর্মশালায় বক্তব্য রাখেন জনাব নওশীর হারুন ইঞ্জিল, প্রধান শিক্ষক কৃষ্ণপুর আদর্শ দ্বি-মুখী বালিকা উচ্চ বিদ্যালয় এবং সভাপতি উপজেলা শিক্ষক সমিতি, সাদুল্লাপুর। তিনি তার বক্তব্যে বলেন বই পড়ার মাধ্যমে একজন শিক্ষার্থী সমৃদ্ধ হয়। আমরা শিক্ষকরা পাঠ্য বইয়ের পাশাপাশি পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির বই পড়ানোর জন্য শিক্ষর্থীদের উৎসাহ দেব।
অতঃপর কর্মশালার কার্যসূচি অনুযায়ী টিম ম্যানেজার জনাব মোঃ ইজাজুল ইসলাম সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম (এসইডিপি)-এর অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যক্রম পরিচিতি পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।
উন্মুক্ত আলোচনায় বিভিন্ন স্কুল ও মাদ্রাসার প্রতিষ্ঠান প্রধানগণ এবং সংগঠকবৃন্দ অংশগ্রহন করেন।
কর্মশালায় উপস্থিত থেকে সমাপনী বক্তব্য রাখেন অনুষ্ঠানের জনাব মোঃ আবুল হোসেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সাদুল্লাপুর। তিনি বলেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচি সরকারের একটি যুগোপযোগি উদ্যোগ। এটি শিক্ষার্থীদের উন্নয়নে কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সর্বশেষে উপস্থিত সকলেকে কৃতজ্ঞতা জানান এবং ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করবেন এ মর্মে প্রতিশ্রুতি দেন এবং কর্মশালার সমাপ্তি ঘোষণা করেন।

Print Friendly, PDF & Email

যমুনা প্লাজা,গাইবান্ধা -01740569856

জিনিয়াস কিন্ডার গার্টেন এন্ড স্কুল ও জিনিয়াস এডুকেয়ার

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৩৫ পূর্বাহ্ণ
  • ১১:৫৫ পূর্বাহ্ণ
  • ১৬:১৫ অপরাহ্ণ
  • ১৮:০০ অপরাহ্ণ
  • ১৯:১৪ অপরাহ্ণ
  • ৫:৪৬ পূর্বাহ্ণ
bdgaibandha.news©2020 All rights reserved
themesba-lates1749691102