সোমবার, ২০ মার্চ ২০২৩, ০৬:০২ অপরাহ্ন
শিরোনাম :
আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় গাইবান্ধার ১শ ৩টি পরিবার পাচ্ছেন প্রধানমন্ত্রীর ঘর: প্রেস ব্রিফিং ও মতবিনিময় সভা গ্রাহক ভোগান্তি রোধে গাইবান্ধায় একই দিনে বিআরটিএ’র ড্রাইভিং লাইসেন্স পরীক্ষা ও বায়োমেট্রিক কর্মসূচির উদ্বোধন পলাশবাড়ীতে ইলেকট্রিশিয়ান নুরুল ইসলাম বোবা পাগলাকে জখমের প্রতিবাদে বিশাল মানববন্ধন ও বিক্ষোভ  গোবিন্দগঞ্জে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠিত তাঁতীলীগের ২০তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত পলাশবাড়ীতে এস এস মডেল পাইলট সরকারি উচ্চ বিদ্যালয়ে বার্ষিক ক্রিড়া প্রতিযোগীতা অনুষ্ঠিত লালমনিরহাটে “ঔষধী উদ্ভিদের চাষাবাদ ও চাষ পরবর্তী সংগৃহীত অংশের সংরক্ষণ” শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত বিভিন্ন কর্মসুচির মধ্য দিয়ে গাইবান্ধায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’র জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত সারাদেশে ন্যায় গাইবান্ধা সাদুল্লাপুরে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও শিশু দিবস পালিত বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসে গাইবান্ধায় পুলিশের কেক কাটা ও আলোচনা সভা

ডাঃ মোজাফ্ফর আহমেদ আই কেয়ার সেন্টার,গাইবান্ধা । ০১৭৬৭-৩০৬৭০২

পরিবেশ অধিদপ্তরের অভিযানের পরেও বন্ধ হয়নি ইটভাটা পোড়ানো হচ্ছে প্ল্যাস্টিকের জুতা 

আশরাফুল ইসলাম(গাইবান্ধা প্রতিনিধি)
  • প্রকাশের সময় : শনিবার, ২৮ জানুয়ারী, ২০২৩

গত ৭ ডিসেম্বর ২০২২ ইং তারিখে রংপুর পরিবেশ অধিদপ্তরের অভিযানে জরিমানা আদায় করার পরেও থেমে নেই সরকারি প্রাথমিক বিদ্যালয় ঘেষা সেই অবৈধ ইটভাটা গুলো। এসব ইটভাটায় পরিবেশ, ভূমি ও ভোক্তাধিকার আইন লংঙ্ঘন করে চলছে স্বগর্বে। পোড়ানো হচ্ছে বিভিন্ন প্রজাতির গাছ ও বিভিন্ন প্ল্যাস্টিকের মালামাল এবং পুরাতন জুতা। একবারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কে ঘিরে আছে ৪ টি ইটভাটা। গাইবান্ধা জেলার অন্যান্য বিদ্যালয়ে পাশে গড়ে উঠা অবৈধ ইটভাটা গুলো চলছে আপন গতিতে যেখানে প্রতিনিয়ত আইন লংঙ্ঘণ করা হচ্ছে।

গাইবান্ধা জেলার সাদুল্যাপুর উপজেলার একবাপুর ও রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার চকষোলাগাড়ী গ্রামের সীমানা ঘেষা এলাকায় অবস্থিত একবারপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে তিনটি ইটভাটায় রংপুর পরিবেশ অধিদপ্তরের অভিযানে বন্ধ করার পরেও আবারো আইন কে তোয়াক্কা না করে অবৈধপন্থায় পরিচালিত হচ্ছে ৪ টি ইটভাটা। এ গুলো হলো বকুল মিয়ার দুটি বিইবি ইটভাটা,বিআরবি ইটভাটা ও একবার পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে সজীব মাষ্ঠারের এম আই বি ইটভাটা এরা পরিবেশ,ভূমি ও ভোক্তাধিকার আইনের তোয়াক্কা না করে এখনো অবৈধ ভাবে চলমান রেখেছেন ভাটা গুলো। সংশ্লিষ্টরা এসব অবৈধ ভাবে চলা ইটভাটার বিরুদ্ধে কোন ব্যবস্থা গ্রহন না করায় জনমনে চলছে নানা আলোচনা ও সমালোচনা।

এর আগে যমুনা টেলিভিশন সহ বিভিন্ন গণমাধ্যমে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে এসব ইটভাটার চিত্র তুলে ধরে সংবাদ প্রকাশের পর পরিবেশ অধিদপ্তরের অভিযান করে জরিমানা ও ইটভাটা বন্ধের নির্দেশনা প্রদান করার পরেরদিন হতে উক্ত ইটভাটা পূর্নরায় চালু করে চলমান থাকায় স্থানীয়দের মাঝে চলছে চাপা ক্ষোভ ও জল্পনা কল্পনা। সরেজমিনে গিয়ে দেখা যায়,ঢাকা রংপুর মহাসড়কের নিকটে একবার পুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে দক্ষিনে পশ্চিমে এম আই বি বিকক্স ও উত্তরে পূর্বে বিআরবি বিকক্স,বিএফবি বিকক্স নামে ৪ টি পৃথক ইটভাটায় ইট পোড়ানো হচ্ছে। পীরগঞ্জ উপজেলার কাবিল পুর ইউনিয়নের বকুল মিয়ার ইটভাটায় পুরানো প্ল্যাস্টিকের জুতা ভর্তি একটি ট্রাক হতে ইটভাটায় পোড়ানোর জন্য নামানো হচ্ছে।এসময় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে ট্রাকটি ভাটার ভিতরে সরিয়ে নিয়ে আনলোড করা হয়। এসব পুরানো জুতা পোড়ানোর কথা অস্বীকার করে বিএফবি ইটভাটা মালিক বকুল মিয়া বলেন,এসব জুতা পোড়ানোর জন্য নয় অন্য কাজে ব্যবহার হবে তবে কি কাজে ব্যবহার হবে তা তিনি বলতে পারেনি। এছাড়াও অন্যান্য ভাটা মালিকগণ পূর্নরায় এসব ইটভাটা গুলো চালানোর বিষয়ে কোন মন্তব্য করেনি ইটভাটা মালিক গণ।

এবিষয়ে পীরগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও কোন মন্তব্য পাওয়া যায়নি। তবে সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার রোকসানা বেগম জানান, ইক্ত ইটভাটার বিরুদ্ধে নিয়মিত মামলা করার নির্দেশনা রয়েছে আমরা উক্ত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করবো।

Print Friendly, PDF & Email

যমুনা প্লাজা,গাইবান্ধা -01740569856

জিনিয়াস কিন্ডার গার্টেন এন্ড স্কুল ও জিনিয়াস এডুকেয়ার

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৪:৫১ পূর্বাহ্ণ
  • ১২:১০ অপরাহ্ণ
  • ১৬:২৭ অপরাহ্ণ
  • ১৮:১৩ অপরাহ্ণ
  • ১৯:২৬ অপরাহ্ণ
  • ৬:০৩ পূর্বাহ্ণ
bdgaibandha.news©2020 All rights reserved
themesba-lates1749691102