শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৬:২৬ অপরাহ্ন
শিরোনাম :
নলডাঙ্গা ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬৮ জন প্রার্থী ক্যাপ্টেন পরিচয়ে অর্থ হাতিয়ে নেওয়ায় আব্দুর রাজ্জাক নামে ভূয়া ক্যাপ্টেন আটক সস্তা বিকল্প নেই, তাই বন্ধ করা যাচ্ছে না পলিথিন গাইবান্ধায় শিশু সুরক্ষা বিষয়ক এনসিটিএফ এর স্কুল কমিটি গঠন ও সদস্য সংগ্রহ কর্মসূচি সেই পিআইও’র মানহানির মামলায় যমুনা টিভির গাইবান্ধার সাংবাদিকসহ ৫ জনের জামিন গাইবান্ধায় এস,এ টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিতঃ আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত সাদুল্লাপুরে আওয়ামী লীগের বিদ্রোহী ১১ প্রার্থী বহিষ্কার গাইবান্ধা সদর থানায় যাওয়ার পথে কাকড়ায় চাপায় প্রান গেল বৃদ্ধের গাইবান্ধা নবাগত জেলা প্রশাসক অলিউর রহমান সাথে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণের পরিচিতি সভা নিবন্ধন পেলেন  নিরাপদ যানবাহন চাই নিযাচা ফাউন্ডেশন।

সাদুল্লাপুরে ডিজিটাল বাংলাদেশ দিবস উদযাপন

গাইবান্ধা প্রতিনিধি
  • প্রকাশের সময় : রবিবার, ১২ ডিসেম্বর, ২০২১

দেশে ডিজিটাল ব্যবস্থা জীবন সহজ করেছে। যেমন বাসের টিকিট কাটতে মানুষকে এখন আর বাসস্ট্যান্ডে যেতে হয় না। স্মার্টফোনেই টিকিট কেটে ফেলা যায়। টিকিটের দামও পরিশোধ করা যায় মুঠোফোনে। আজ থেকে ১৩ বছর আগে যা কল্পনাও করা যেত না।
‘ডিজিটাল বাংলাদেশ’–এর এটা বড় অগ্রগতি। কিন্তু কিছু হতাশার দিকও আছে। যেমন বাংলাদেশ স্মার্টফোন ব্যবহারের দিক দিয়ে প্রতিবেশী ও সমপর্যায়ের অর্থনীতির দেশগুলোর চেয়ে পিছিয়ে। একাদশ জাতীয় সংসদের সরকারি প্রতিষ্ঠান কমিটির ১৩তম সভার কার্যপত্র বলছে, বাংলাদেশে মাত্র ৩৫ শতাংশ মুঠোফোন ব্যবহারকারী স্মার্টফোন ব্যবহার করেন। এ ক্ষেত্রে ভারত, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলঙ্কা তো এগিয়ে আছেই, এমনকি নেপালেও স্মার্টফোন ব্যবহারে হার ৫৩ শতাংশ।


সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, ২০০৮ সালে আওয়ামী লীগ যে ডিজিটাল বাংলাদেশ গঠনের ‘রূপকল্প-২০২১’ ঘোষণা করেছিল, তার লক্ষ্যপূরণের চিত্রটি মিশ্র। একটি দিক হলো মুঠোফোন, ইন্টারনেট, কম্পিউটার ইত্যাদি ডিজিটাল সরঞ্জাম ও ব্যবস্থার ব্যবহার অনেক বেড়েছে এবং তা সম্প্রসারিত হয়েছে। সরকারি অনেক সেবা ও সেবার তথ্যাদি এখন অনলাইনেই পাওয়া যাচ্ছে। মানুষ সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করছে। অনলাইনভিত্তিক ব্যবসা বেড়েছে। বিপরীত দিকটি হলো বহু মানুষ ও বহু সেবা এখনো ডিজিটাল ব্যবস্থার বাইরে। ডিজিটাল প্রযুক্তি ও ব্যবস্থা ব্যবহার করে দুর্নীতি কমানো, সুশাসনকে এগিয়ে নেওয়া, ব্যবসা-বাণিজ্য সহজ করার ক্ষেত্রে পিছিয়ে আছে বাংলাদেশ। এখন ডিজিটাল ব্যবস্থা ব্যবহার করে অর্থনীতি এগিয়ে নেওয়া ও সুশাসন নিশ্চিতের সময়।

এমনই পরিস্থিতিতে বাংলাদেশ আজ ১২ ডিসেম্বর ডিজিটাল বাংলাদেশ দিবস পালন করবে। ২০০৮ সালের এই দিনে আওয়ামী লীগ তার নির্বাচনী ইশতেহারে ‘ডিজিটাল বাংলাদেশ: রূপকল্প-২০২১’ ঘোষণা করে। এ বছরটি তাই ছিল লক্ষ্যপূরণের বছর।

সাদুল্লাপুর উপজেলায় ডিজিটাল বাংলাদেশের অর্জন উপকৃত সকল জনগন এই প্রতিপাদ্য কে সামনে রেখে সাদুল্লাপুর উপজেলায় জিডিটাল বাংলাদেশ দিবস পালন করা হয়।

সাদুল্লাপুর উপজেলা নির্বাহী অফিসার মোছাঃ রোকসানা বেগমের সভাপতিত্বে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করে, সাদুল্লাপুর ইউএনও কার্যালয় থেকে  ডিজিটাল বাংলাদেশের ইউনিয়ন পর্যায়ের উদ্দোক্তা ও শিক্ষার্থীদের নিয়ে একটি র‍্যালি অনুষ্ঠিত হয়।র‍্যালি শেষে ডিজিটাল বাংলাদেশের উন্নয়ন ও সুযোগ-সুবিধা নিয়ে আলোচনা হয়।
উক্ত আলোচনায় প্রধান অতিথি হিসাবে বক্তব্য রাখেন সাদুল্লাপুর উপজেলা চেয়ারম্যান,আলহাজ্ব সাহারিয়া খান বিপ্লব আরো বক্তব্য রাখেন,সাদুল্লাপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) , মো. তাইফুর রহমান,সাদুল্লাপুর থানা ওসি তদন্ত,মশিউর রহমান প্রমুখ।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১৩ অপরাহ্ণ
  • ১৬:০০ অপরাহ্ণ
  • ১৭:৪০ অপরাহ্ণ
  • ১৮:৫৬ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ
bdgaibandha.news©2020 All rights reserved
themesba-lates1749691102