শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৫:০৩ অপরাহ্ন
শিরোনাম :
নলডাঙ্গা ইউপি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে ৬৮ জন প্রার্থী ক্যাপ্টেন পরিচয়ে অর্থ হাতিয়ে নেওয়ায় আব্দুর রাজ্জাক নামে ভূয়া ক্যাপ্টেন আটক সস্তা বিকল্প নেই, তাই বন্ধ করা যাচ্ছে না পলিথিন গাইবান্ধায় শিশু সুরক্ষা বিষয়ক এনসিটিএফ এর স্কুল কমিটি গঠন ও সদস্য সংগ্রহ কর্মসূচি সেই পিআইও’র মানহানির মামলায় যমুনা টিভির গাইবান্ধার সাংবাদিকসহ ৫ জনের জামিন গাইবান্ধায় এস,এ টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিতঃ আলোচনা সভা ও কেক কাটা অনুষ্ঠিত সাদুল্লাপুরে আওয়ামী লীগের বিদ্রোহী ১১ প্রার্থী বহিষ্কার গাইবান্ধা সদর থানায় যাওয়ার পথে কাকড়ায় চাপায় প্রান গেল বৃদ্ধের গাইবান্ধা নবাগত জেলা প্রশাসক অলিউর রহমান সাথে প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকগণের পরিচিতি সভা নিবন্ধন পেলেন  নিরাপদ যানবাহন চাই নিযাচা ফাউন্ডেশন।

রংপুরে ফজর নামাজের পর আম-বয়ানের মধ্যে দিয়ে শুরু হলো জেলা ইজতেমা।

মনিরুজ্জামান খান রংপুর
  • প্রকাশের সময় : বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১

 রংপুর জেলায় ঘাঘট নদীর তীরে শুরু হয়েছে জেলা ইজতেমা। রংপুরে আজ ফজর নামাজের পর আম-বয়ানের মধ্যে দিয়ে শুরু হলো রংপুর জেলা ইজতেমা। মুসল্লিদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দীনের দাওয়াতও তাবলিগ জামাতের ইজতেমা। বিশ্ব ইজতেমার অনুকরণে মাসওয়ারা করে এই ইজতেমা করার নির্দেশ দেন মুরুব্বিরা, রংপুর জেলায় ২ লাখের মত মুসল্লি অংশ নেবেন বলে রংপুর জেলা মারকাজ মসজিদ থেকে ধারণা দিয়েছে । বৃহস্পতিবার (২৫ নভেম্বর) ভোর থেকে আমবয়ানের মধ্যে দিয়ে শুরু হলো ইজতেমা
রংপুর-সৈয়দপুর মহাসড়কের পাশে উত্তম রব্বানীর চরে তিন দিনের এ ইজতেমা শুরু হয়।

ফজরের নামাজের পর আমবয়ান শুরু করেন কাকরাইল মসজিদের মুরুব্বি,তাবলিগ জামাতের কোরআন ও হাদিসের উদ্ধৃতি দিয়ে আল্লাহ ও নবী-রাসুলের হুকুম আহকাম মেনে চলার মধ্যেই ইহকাল ও পরকালে সুখ শান্তি কামিয়াবি রয়েছে দীন মানার মধ্যে। দীন কিভাবে নবীর উম্মতের কাছে পৌঁছে সে বয়ান শুরু হয় ফরজ বাদ।

শীত উপেক্ষা করে ইজতেমা সফল করতে তাবলীগ জামায়াত আসতে থাকে দূর-দূরান্ত থেকে আসা হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান নেন।
এখানে ১২টি খিত্তার নিচে একসঙ্গে ৪৫ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। ২০১০ সাল থেকে রংপুরে জেলা ইজতেমা হয়ে আসছে বলে জানান রংপুর জেলা মারকাজ মসজিদের সূরাসাথী।
এবার রংপুরে ৬ষ্ঠ বারের মতো ইজতেমা হচ্ছে।

মারকাজ মসজিদের দায়িত্বরত মুরুব্বিরা জানিয়েছে বুধবার (২৪ নভেম্বর) সকাল থেকেই রংপুর জেলাসহ আশপাশের এলাকা থেকে ধর্মপ্রাণ মানুষ ইজতেমা ময়দানে সমবেত হতে শুরু করেছেন।
জেলার তাবলিগ জামাতের অনুসারীরা ছাড়াও বিভিন্ন এলাকা থেকে মুসল্লিরা আসছেন ময়দানে ।

ইজতেমা সফল করতে ঢাকা কাকরাইল মসজিদের মুরুব্বিরা সহ
ইতোমধ্যে বিদেশী মেহমান বেশকটি দেশ থেকে ইজতেমা ময়দানে উপস্থিত হয়েছেন।
ইজতেমায় অংশ নেওয়া বিদেশি মেহমান, মুরব্বি এবং মুসল্লিদের সেবায় ৩ শতাধিকের বেশি স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। এছাড়া দূরের মুসল্লিদের পরিবহন রাখার জন্য গ্যারেজের ব্যবস্থা করা হয়েছে। মাঠের আশপাশে শতাধিক খাবারের দোকান বসানো হয়। সহস্রাধিক বাথরুমের ব্যবস্থা করা হয়েছে।
এদিকে, ইজতেমা মাঠসহ আশপাশের এলাকাতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও স্বেচ্ছাসেবীরা নিরাপত্তা বেষ্টনী গড়ে তুলেছেন। র‌্যাব, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসের সদস্যরাসহ পোশাকধারী ও সাদা পোশাকে চার স্তরের নিরাপত্তা-ব্যবস্থা রয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে বসানো হয়েছে সিসি ক্যামেরাও।

এছাড়াও ইজতেমা সফল করতে প্রায় তিন হাজার স্বেচ্ছাসেবী সার্বক্ষণিক কাজ করছেন।

এদিকে, যানবাহন রাখার ব্যবস্থা হিসেবে মাঠসংলগ্নে গ্যারেজ তৈরি করা হয়েছে। রয়েছে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যবস্থা এছাড়াও চিকিৎসা সেবার জন্য বিভিন্ন অঙ্গসংগঠনের সার্বক্ষণিক অর্ধশতাধিক মেডিকেল টিম কাজ করবে মাঠে।
এই ইজতেমা শেষে এখান থেকে কয়েক হাজার মানুষ ছোট ছোট দলে বিভক্ত হয়ে চল্লিশ দিন ৩ চিল্লার জন্য দেশের বিভিন্ন স্থানে ইসলামের দাওয়াত নিয়ে মুসল্লিরা যাবেন।

নিরাপদ ও নির্বিঘ্নে যানবাহন চলাচলে ট্রাফিক পুলিশসহ স্বেচ্ছাসেবীরা কাজ করছেন

হাজীরহাট থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রাজিব বসুনিয়া জানান, ইজতেমায় নিরাপত্তার জন্য কয়েক স্তরের নিরাপত্তাবলয় তৈরি করা হয়েছে। সাদা পোশাকে আইনশৃংখলাবাহিনীর সদস্যররা সার্বক্ষণিক সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছেন। এছাড়াও পুলিশের কন্ট্রোল রুম খোলা হয়েছে।

সংবাদ টি ভালো লাগলে শেয়ার করুন

এ বিভাগের আরো সংবাদ

আজকের নামাজের সময়সুচী

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ৫:২৮ পূর্বাহ্ণ
  • ১২:১৩ অপরাহ্ণ
  • ১৬:০০ অপরাহ্ণ
  • ১৭:৪০ অপরাহ্ণ
  • ১৮:৫৬ অপরাহ্ণ
  • ৬:৪৩ পূর্বাহ্ণ
bdgaibandha.news©2020 All rights reserved
themesba-lates1749691102